ভারতকে হারিয়ে বিশ্বকাপ জয়ের ইতিহাস গড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। রোববার দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ২৩ বল আগেই ৩ উইকেটে হারিয়ে শিরোপা নিশ্চিত করে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা সেরা ক্রিকেটারদের নিয়ে বিশ্ব একাদশ সাজিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বাংলাদেশকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছেন অধিনায়ক আকবর আলী। দৃঢ় মনোবল নিয়ে শক্ত হাতে দল সামলানোর পাশাপাশি ফাইনালে খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস, যা একইসাথে জিতিয়েছে শিরোপাও। সেই আকবরকেই বিশ্বকাপ একাদশের অধিনায়ক হিসেবে বাছাই করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আকবর ছাড়াও একাদশে রয়েছেন ৩ জন বাংলাদেশি ক্রিকেটার। আসরে দ্বিতীয় হওয়া ভারতেরও ৩ জন ক্রিকেটার রয়েছেন একাদশে। এছাড়া আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ থেকে ২ জন করে এবং শ্রীলঙ্কা থেকে ১ জন ক্রিকেটার একাদশে ঠাই পেয়েছেন।

আকবর ছাড়াও বাংলাদেশ থেকে রয়েছেন সেমিফাইনালের নায়ক মাহমুদুল হাসান জয় ও তিনটি ম্যাচে অপরাজিত থাকা শাহাদাত হোসেন। আসরে ৬ জন ব্যাটসম্যানকে ডিসমিসালে পরিণত করা আকবরকে অধিনায়কত্বে পাশাপাশি উইকেটরক্ষক হিসেবেও দেখেছে আইসিসি।

আইসিসির সেরা একাদশ: যশস্বী জাসওয়াল, ইবরাহিম জাদরান, রাভিন্দু রাসান্থা, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, নিম ইয়ং, আকবর আলী (অধিনায়ক ও উইকেটরক্ষক), শফিকউল্লাহ ঘাফারি, রবি বিষ্ণই, কার্তিক ত্যাগি, জায়ডেন সিলস।

দ্বাদশ খেলোয়াড়: আকিল কুমার