চীনে করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলছে। রহস্যময় এই ভাইরাসে এখন পর্যন্ত সারা বিশ্বে ১৪৮৩ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) চীনে ১১৬ জন মারা গেছেন।

এছাড়া নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও চার হাজার ৮২৩ জন। সব মিলিয়ে সারা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়ে গেছে।

চীনের সীমা ছাড়িয়ে ইতোমধ্যে বিশ্বের ২৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। চীনের বাইরে হংকং, ফিলিপাইন ও জাপানে একজন করে ব্যক্তি প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করা হয়। কয়েকদিনের মধ্যেই চীনে মহামারি আকার ধারণ করে এই ভাইরাস। ভাইরাসটি চীনের ৩১টি প্রাদেশিক পর্যায়ের অঞ্চল ছাড়াও বিশ্বব্যাপী ছড়িয়েছে।

পরিস্থিতি বিবেচনায় এর মধ্যেই বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংক্রমণ ঠেকাতে ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে অধিকাংশ দেশ।