মাহাথির মোহাম্মদের পদত্যাগ

  |  সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০ |  ১:৪৪ অপরাহ্ণ
24ghonta-google-news

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয় পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, দুপুর ১টার সময় মালয়েশিয়ার রাজার কাছে পদত্যাগপত্র পাঠানো হয়েছে। এখন পর্যন্ত স্পষ্ট নয় কে হবেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী বা নতুন নির্বাচন আয়োজন করা হবে কিনা।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস’র খবরে বলা হয়েছে, মাহাথিরের এই পদত্যাগ কৌশলগত কারণে হতে পারে। পাকাতান হারাপান জোটের বেশ কয়েকজন নেতাও বিষয়টি নিশ্চিত করেছেন। তাদের মতে, আনোয়ার ইব্রাহিমের কাছে প্রধানমন্ত্রীত্ব হস্তান্তর না করতেই এই কৌশল গ্রহণ করেছেন তিনি। জোটের অভ্যন্তরীণ চুক্তি অনুসারে ২০২৩ সালের নির্বাচনের আগে আনোয়ার ইব্রাহিমের দায়িত্ব হস্তান্তর করার কথা মাহাথিরের।

24ghonta-google-news

এক সূত্র জানায়, মালয়েশিয়ার রাজা এই পদত্যাগপত্র গ্রহণ করবেন না। কারণ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে মাহাথিরের প্রতি।

অবশ্য মালয়েশিয়ার রাজা স্থানীয় সময় সোমবার দুপুর আড়াইটায় আনোয়ার ইব্রাহিমের সঙ্গে বৈঠক করবেন। ফলে মাহাথিরের পদত্যাগ তিনি গ্রহণ করবেন না এমনটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রবিবার ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতারা কয়েক দফা বৈঠক করার পর থেকেই মাহাথির পদত্যাগের বিষয়টি আলোচিত হচ্ছিল।

এর আগে স্ট্রেইট টাইমস’র এক খবরে বলা হয়, মাহাথিরের নেতৃত্বাধীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম)’র এমপি ও নেতারা রবিবার সকালে দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

এছাড়া শনিবার রাতে সংবাদ সম্মেলনে করেন মাহাথির মোহাম্মদ। এতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যাওয়া ও আনোয়ার ইব্রাহিমকে সুযোগ দেওয়ার ইঙ্গিত দিয়ে তিনি বলেছিন, বিষয়টি এখন আমার ওপর নির্ভর করছে।

বিশ্বের সবেচেয়ে বয়স্ক নির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে ২০১৮ সালে ১০ মে শপথ নেন মাহাথির মোহাম্মদ। নির্বাচনে জয়ী হয়ে ১৫ বছর আগে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেওয়া মাহাথিরের রাজকীয় প্রত্যাবর্তন ঘটে। নির্বাচনে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের জোটকে হারিয়ে প্রধানমন্ত্রীর আসনে বসেন সবচেয়ে বেশি সময় দেশটিতে ক্ষমতায় থাকা এই নেতা।

২০১৮ সালের সাধারণ নির্বাচনে শর্তসাপেক্ষে মাহাথিরের নেতৃত্বে জোটবদ্ধ হয়ে নির্বাচন করে সাবেক উপ-প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের দল পিকেআর। প্রধান শর্ত ছিল, ক্ষমতায় এলে পিকেআর প্রধান আনোয়ার ইব্রাহিমকে কারামুক্ত করবেন মাহাথির। আর দুই বছর দায়িত্ব পালনের পর ওই জোটসঙ্গীর হাতে প্রধানমন্ত্রিত্ব হস্তান্তর করে পদত্যাগ করবেন তিনি।

24ghonta-google-news
24ghonta-google-news