চলতি মাসে ঘূর্ণিঝড়ের আশঙ্কা, ভারত-বাংলাদেশ দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ নিয়ে শঙ্কা!

15

চলতি মাসেই ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা যাচ্ছে আবহাওয়া বার্তায়। এ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এমনটাই জানানো হয়েছে।

অধিদপ্তরের উপ-পরিচালক মাহনাজ খান বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, নভেম্বরে বঙ্গোপসাগরে দুই-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অন্যদিকে ভারতের সৌরাষ্ট্র ও পুরো দক্ষিণ গুজরাটের আবহাওয়ার পূর্বাভাস বলছে, প্রবল ঘূর্ণিঝড় ‘মহা’ ধেয়ে আসছে, ফলে রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি বাতিল হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। রোহিত শর্মা আর মাহমুদউল্লাহদের মাঠে নামতে নাও দেখা যেতে পারে বলে মত প্রকাশ করেছেন দেশটির আবহাওয়াবিদরা।

আগামী ২৪ ঘণ্টার দেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আজ (৫ নভেম্বর) সকাল ৬টায় ঘনিভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে।

এটি আরো ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। আগামী ৩৬ ঘণ্টায় লঘুচাপের এলাকা আরো বৃদ্ধি পেতে পারে। এতে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ভারতের গুজরাটের আঞ্চলিক আবহাওয়া দফতরের প্রধান জয়ন্ত সরকার স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, ৬ নভেম্বর বুধবার রাত থেকে ৭ নভেম্বর বৃহস্পতিবার ভোরের মধ্যে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ঝড়। এই সাইক্লোন ভয়ঙ্কর আকার ধারণ করবে বলেই মত জয়ন্ত সরকারের।

সেক্ষেত্রে সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাটে সামনের দিনগুলোতে প্রবল বৃষ্টিপাত হবে। এই বৃষ্টি থাকলে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি মাঠে না গড়ার সম্ভাবনাই বেশি। সূত্র : আজকের পত্রিকা